৩ কোম্পানির পর্ষদ সভা চলতি সপ্তাহে, আসতে পারে লভ্যাংশের ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক, বীমা ও আর্থিক খাতের তিন কোম্পানির পরিচালনা পর্ষদের সভা চলতি সপ্তাহে অনুষ্ঠিত হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানি তিনটি হলো: আর্থিক খাতের লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড, ব্যাংক খাতের এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংক লিমিটেড এবং তাকাফুল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটে

কোম্পানি তিনটির মধ্যে লংকাবাংলা ফাইন্যান্সের ১১ এপ্রিল বেলা আড়াইটায়, এনআরবিসি ব্যাংকের ১৩ এপ্রিল বেলা ৩টায় ও তাকাফুল ইন্স্যুরেন্সের একইদিন বিকাল ৪টায় পর্ষদ সভা অনুষ্ঠিত হবে। সভায় ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন ও প্রকাশ করা হবে। পাশাপাশি সভা থেকে সমাপ্ত হিসাব বছরের জন্য লভ্যাংশের ঘোষণা আসতে পারে।

কোম্পানি সূত্রে জানা গেছে, ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরে লংকাবাংলা ফাইন্যান্স শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। আলোচ্য হিসাব বছরে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ১ টাকা ৮১ পয়সা। প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ৭৩ পয়সা।

এদিকে এনআরবিসি ব্যাংক লিমিটেড ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১২ দশমিক ৫০ শতাংশ লভ্যাংশ দিয়েছে। এর মধ্যে ৭ দশমিক ৫০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ। সমাপ্ত হিসাব বছরে এনআরবিসি ব্যাংকের সমন্বিত ইপিএস হয়েছে ২ টাকা ৩৭ পয়সা। ব্যাংকটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ১৫ টাকা ৭১ পয়সা।

সমাপ্ত ২০২১ হিসাব বছরের প্রথম নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ২ টাকা ২২ পয়সা। আর তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ১১ পয়সা।

এছাড়া বীমা খাতের কোম্পানি তাকাফুল ইন্স্যুরেন্স ৩১ ডিসেম্বর সমাপ্ত হওয়া ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৬৫ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৬৪ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২০ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৭ টাকা ৯৭ পয়সা। সর্বশেষ সমাপ্ত ২০২১ হিসাব বছরের তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৭২ পয়সা। আর তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইপিএস হয়েছে ৬১ পয়সা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *