২০২৩ সালে তালিকাভুক্ত ব্যাংকের মুনাফায় চমক

নিজস্ব প্রতিবেদক

ব্যাংক খাতে বৈদেশিক মুদ্রার তীব্র সংকট, ঋণ আদায় কম, মাত্রাতিরিক্ত খেলাপি ঋণ, নগদ অর্থের অভাবসহ নানা প্রতিকূলতার মধ্যেও ২০২৩ সালে বেশিরভাগ ব্যাংকের পরিচালন মুনাফা আগের বছরের চেয়ে অনেক বেড়েছে।

নানা সংকটের মধ্যেও ব্যাংকগুলোর পরিচালন মুনাফা বেড়ে যাওয়া এক রকম চমক মনে করছেন সংশ্লিষ্টরা। তবে নানা উপায়ে ব্যাংকগুলো ভালো পরিচালন মুনাফা দেখালেও সাম্প্রতিক বছরগুলোর তুলনামূলক চিত্র থেকে দেখা যাচ্ছে প্রকৃত মুনাফা খুব ভালো অবস্থায় নেই। কারণ পরিচালন মুনাফা ব্যাংকের চূড়ান্ত মুনাফা নয়। পরিচালন মুনাফা থেকে আয়কর ও ঋণের মান অনুযায়ী নিরাপত্তা সঞ্চিতি (প্রভিশন) রাখতে হয়। যেসব ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে তার মধ্যে সবার উপরে রয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি। ২০২৩ সালে (জানুয়ারি-ডিসেম্বর) ব্যাংকটি পরিচালন মুনাফা করেছে দুই হাজার ৭৮১ কোটি টাকা। আগের বছর ২০২২ সালে ব্যাংকটির মুনাফা ছিল দুই হাজার ৬৪৬ কোটি টাকা।

সোশ্যাল ইসলামী ব্যাংক পিএলসি (এসআইবিএল) পরিচালন মুনাফা করেছে ৬০০ কোটি টাকা। আগের বছর করেছিল ৫২০ কোটি টাকা।

পূবালী ব্যাংক পিএলসি ২০২৩ সালে রেকর্ড ১ হাজার ৭৫৬ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে। ২০২২ সালে যা ছিল ১ হাজার ১১৩ কোটি টাকা।

রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংক মুনাফা করেছে ৭০০ কোটি টাকা; ২০২২ সালে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ১০৬ কোটি টাকা।

চতুর্থ প্রজন্মের ইউনিয়ন ব্যাংকের ২০২২ সালে পরিচালন মুনাফা ছিল ৪১৫ কোটি টাকা। শরিয়াহ্ভিত্তিক এই ব্যাংকটি বিদায়ী বছরে ৪৫৫ কোটি টাকার পরিচালন মুনাফা করেছে।

শেয়ারবাজারের এই পাঁচ ব্যাংকের মতো প্রায় সব ব্যাংকেরই পরিচালন মুনাফায় প্রবৃদ্ধির তথ্য পাওয়া গেছে।

ব্যাংকখাত সংশ্লিষ্টরা বলছেন, বিদায়ী বছরে ব্যাংক খাতে অনেক সমস্যা ছিল। বিশেষ করে ডলার সংকট ছিল। বিনিয়োগও তেমন বাড়েনি আবার বৈদেশিক বাণিজ্যও কম হয়েছে। তারপরও অনেক ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে। এটা বাড়ার কারণ হলো নানা সুযোগ-সুবিধা দিয়ে ঋণ আদায় না করেও নিয়মিত দেখানো হয়েছে। এসব ঋণের সুদ আদায় হয়নি তারপরও আয় খাতে দেখিয়ে দিচ্ছে। তার মানে তার আয় বাড়ছে। এছাড়া আমানতের সুদও কম দিতে হয়েছে। পাশাপাশি সুদহার বেড়ে যাওয়ায় ট্রেজারি বন্ডে ব্যবসা ভালো হয়েছে

ব্যাংকাররা বলছেন, ঋণ পরিশোধে নীতি ছাড়ের কারণে অনেক ব্যাংকেরই আদায় কমেছে। কিছু ব্যাংক কৌশলে অনাদায়ী সুদও আয়ের খাতে নিয়ে আসায় পরিচালন মুনাফা বেশি দেখাচ্ছে।

আপাতদৃষ্টিতে ব্যাংকের পরিচালন মুনাফায় উল্লম্ফন হলেও দীর্ঘমেয়াদে দেশের ব্যাংক খাতের ঝুঁকি প্রতিনিয়ত বাড়ছে বলে দাবি করেছেন খাতসংশ্লিষ্টরা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *