সর্বোচ্চ দরে লংকাবাংলা সিকিউরিটিজের লেনদেন শুরু

নিজস্ব প্রতিবেদক: সর্বোচ্চ দরে অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে (এটিবি) লেনদেন শুরু হয়েছে লয়ংকাবাংলা সিকিউরিটিজের। আজ (০৪ জানুয়ারি) বুধবার এটিবির নিয়ম অনুযায়ী সার্কিট ব্রেকারের সর্বোচ্চ ৪ শতাংশ দরে ৫০০ শেয়ারের মাধ্যমে লেনদেন শুরু হয়েছে কোম্পানিটির। এরই মাধ্যমে অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডের (এটিবি) যাত্র শুরু হয়েছে। এটিবি সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার সকাল ১১ টা ৩০ মিনিটে অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড (এটিবি) মার্কেটের উদ্ভোধন করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়েত উল ইসলাম। ডিএসইর নিকুঞ্জ ভবনে এটিবির উদ্ভোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

পুর্ব নির্ধারীত লংকাবাংলা সিকিউরিটিজ ওপেনিং শেয়ারদর ১৪ টাকা ৯০ পয়সা।। আজ ৪ঠা জানুয়ারি কোম্পানিটির লেনদেনের প্রথমেই সর্বোচ্চ ১৫ টাকা ৪০ পয়সায় লেনদেন শুরু হয়েছে। সর্বশেষ তথ্য মতে কোম্পানিটির শেয়ারের ক্রেতা রয়েছে ২৪ লাখ ০৯ হাজার ৫৮৯টি।

এটিবিতে তালিকাভুক্ত প্রতিটি পণ্যই লেনদেনের প্রচলিত পদ্ধতি থেকে কিছুটা ভিন্ন রয়েছে। এই বোর্ডে তালিকাভুক্ত প্রতিটি সিকিউরিটিজ প্রথম দুই কর্মদিবস ৪% সার্কিট ব্রেকার সীমায় দর বৃদ্ধি বা হ্রাস হতে পারবে। তৃতীয় কর্মদিবস ওই সিকিউরিটিজের লেনদেন বন্ধ থাকবে। চতুর্থ কর্মদিবস থেকে ৫% হারে সার্কিট ব্রেকার সীমা প্রযোজ্য হবে।

ইক্যুইটি সিকিউরিটিজ লেনদেনে মৌলিক পার্থক্য হলঃ

কোন বিনিয়োগকারী এটিবিতে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার ক্রয় করলে ক্রয়কৃত তারিখ থেকে ৯০ দিনের আগে শেয়ার মুনাফায় বিক্রি করলে ঐ বিনিয়োগকারীর মুনাফা বাজেয়াপ্ত করা হবে।

এধরনের কোম্পানিতে বিনিয়োগে কোন মার্জিন সুবিধা পাবে না বিনিয়োগকারী। এছাড়াও মূল বোর্ডের এ ক্যাটাগারীর শেয়ারের সকল সুবিধা প্রযোজ্য হবে অর্থাৎ টি+২ তে শেয়ার বিক্রি যোগ্য হবে। মূল বাজারের শেয়ার বিক্রি করে এটিবি এর শেয়ার ক্রয় করা যাবে। তদ্রূপ এটিবি এর শেয়ার বিক্রি করেও মূল বাজারের শেয়ার ওইদিনই ক্রয় করতে পারবে অর্থাৎ ফাইন্যান্সিয়াল নিটিং সুবিধা থাকবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *