শেয়ারবাজারে আসার পর ই-জেনারেশনের মুনাফায় পিছুটান

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানি ই-জেনারেশন লিমিটেড ৩০ জুন, ২০২২ অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৪৩ পয়সা।

তথ্যপ্রযুক্তি খাতের পরামর্শক প্রতিষ্ঠানটি আগের বছরও ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। ওই বছর কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ৬১ পয়সা।

শেয়ারবাজারে আসার আগে ২০১৯ সালে কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ৮২ পয়সা। পরের বছর ২০২০ সালে ইপিএস হয়েছে ১ টাকা ৫৫ পয়সায়। আর ২০২১ সালে ইপিএস হয়েছে ১ টাকা ৬১ পয়সা এবং সর্বশেষ ২০২২ সালে ইপিএস কমে দাঁড়িয়েছে ১ টাকা ৪৩ পয়সায়।

এদিকে, ২০২১ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত ই-জেনারেশন প্রথম বছরে লভ্যাংশ দিয়েছে ১০ শতাংশ নগদ। এবছরও একই ধারাবাহিকতায় ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আগের বছরের তুলনায় এবছর মুনাফা কমলেও কোম্পানিটির লভ্যাংশ কমেনি।

অন্যদিকে, শেয়ারবাজারে আসার পর কোম্পানিটির সম্পদ মূল্য বেড়েছে। ২০২১ সালে যেখানে শেয়ার প্রতি সম্পদ মূল ছিল ২০ টাকা ৮৬ পয়সা (পুনঃর্মূল্যায়িত), ২০২২ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ২১ টাকা ৬৭ পয়সায়।

বার্ষিক সাধারণ সভা (এজিএম) ঠিক করা হয়েছে আগামী ২৭ ডিসেম্বর। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ নভেম্বর।

উল্লেখ্য, ২০২১ সালের ১২-১৮ জানুয়ারি আইপিওর মাধ্যমে শেয়ারবাজার থেকে ১৫ কোটি টাকা সংগ্রহ করে ই-জেনারেশন লিমিটেডে। কোম্পানিটি অভিহিত মূল্যে শেয়ারবাজারে ১ কোটি ৫০ লাখ শেয়ার ইস্যু করে। এরপর যাবতীয় আনুষ্ঠানিকতা শেষে ২০২১ সালের ২৩ ফেব্রুয়ারি উভয় স্টক এক্সচেঞ্জে কোম্পানিটির শেয়ারের লেনদেন শুরু হয়।

গত দেড় বছরের মধ্যে কোম্পানিটির শেয়ারের সর্বনিম্ন দাম ছিল ১১ টাকা এবং সর্বোচ্চ ৬৮ টাকা। সর্বশেষ বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৫৫ টাকা ৯০ পয়সায়। সে অনুযায়ি শেয়ারটির মূল্য আয় অনুপাত (পিই রেশিও) দাঁড়িয়েছে ৩৯.০৯ পয়েন্টে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *