শেয়ারবাজারে অনেক বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রয়োজন

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বলেছেন, আমাদের শেয়ারবাজারে যে পরিমাণ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী রয়েছে, তা যথেষ্ট নয়। আরও আমাদের আরো অনেক বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রয়োজন। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বাড়লে আমাদের শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগকারীরা বিনিয়োগে আকৃষ্ট হবেন এবং বিনিয়োগ বাড়বে।

রোববার (১২ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) তিন দিনব্যাপী ‘বাংলাদেশ বিজনেস সামিট ২০২৩’ সম্মেলনের দ্বিতীয় দিনে প্যানেল আলোচনায় তিনি এসব কথা জানান।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই বিজনেস সামিটের আয়োজন করেছে। প্যানেল আলোচনা সঞ্চালনা করেন সাবেক গভর্নর ড. আতিয়ার রহমান।

এসময় অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার ও বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

শেয়ারবাজার সংস্কারের পরামর্শ দিয়ে আসিফ ইব্রাহিম বলেন, তালিকাভুক্ত কোম্পানিগুলোর জন্য আমাদের করের হার যৌক্তিক করতে হবে। ছোট পুঁজির কোম্পানির জন্য করের হার যৌক্তিক করা উচিত। বিকল্প ট্রেডিং বোর্ডে (এটিবি) তালিকাভুক্ত হওয়ার জন্য আমাদের কোম্পানিগুলোকে উৎসাহিত করতে হবে। এজন্য সরকারকে শেয়ারবাজার থেকে অবকাঠামো উন্নয়নে অর্থায়ন করে বেসরকারি খাতের জন্য দৃষ্টান্ত স্থাপন করতে হবে। এই ক্ষেত্রে এশিয়ার দেশগুলোর মধ্যে চীন, মালয়েশিয়া ও ভারত যেভাবে কাজ করে তা অনুসরণ করা যেতে পারে।

সিএসইর চেয়ারম্যান বলেন, আমাদের শেয়ারবাজারে এসএমই প্ল্যাটফর্ম ও বিকল্প ট্রেডিং বোর্ড চালু করা হয়েছে। এই প্ল্যাটফর্মটি শেয়ারবাজারের একটি ভালো সংস্কার। কর্পোরেট বন্ড এবং সুকুকের মতো ইসলামিক বন্ডের ব্যবসার সুবিধার্থে একটি বন্ড মার্কেট প্ল্যাটফর্মও চালু করা হয়েছে। এছাড়াও, যোগ্য বিনিয়োগকারীদের দ্রুত নিষ্পত্তির জন্য সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন প্রাথমিক পাবলিক অফার (আইপিও) অনুমোদন প্রক্রিয়া সংক্ষিপ্ত করেছে।

তিনি বলেন, আমাদের শেয়ারবাজারে ডেরিভেটিভ মার্কেট চালুর কাজ চলছে। এটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ বাংলাদেশে ডেরিভেটিভস বাজার চালু করতে কাজ করছে। আর ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) রিয়েল এস্টেট ডেরিভেটিভ মার্কেটে (আরইআইটি) কাজ করছে।

আসিফ ইব্রাহিম আরও বলেন, আমাদের লাল ফিতার সহিংসতা কাটতে হবে। যাতে এই সংস্কার কার্যকর করা যায় এবং আমাদের আরও দক্ষ হতে হবে।

এসময় প্যানেল আলোচক হিসেবে শান্তা অ্যাসেট ম্যানেজমেন্টের ভাইস চেয়ারম্যান আরিফ খান, ইস্টার্ণ ব্যাংক লিমিটেডের (ইবিএল) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আলী রেজা ইফতেখারসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *