ভারতের পুঁজিবাজারে পতনের ঝড়

নিজস্ব প্রতিবেদক: ভারতের পুঁজিবাজারে পতনের ঝড় চলছে। আজ সোমবার (১৮ এপ্রিল) টানা চতুর্থ দিনের মতো বড় দরপতন হয়েছে দেশটির পুঁজিবাজারে। আজ দেশটির প্রধান পুঁজিবাজারে বোম্বে স্টক এক্সচেঞ্জে সেনসেক্স সূচক প্রায় ২ শতাংশ কমেছে। আর চারদিনে সূচকটি কমেছে প্রায় ৪ শতাংশ।

খবর ফিন্যান্সিয়াল এক্সপ্রেস, বিজনেস স্ট্যান্ডার্ড ও ইকোনোমিক টাইমস এর ব্যাংক রেট বৃদ্ধি, বন্ডে ভাল রিটার্ন,  বেড়ে চলা মূল্যস্ফীতি ও করোনা ভাইরাসের নতুন ঢেও এর আশংকায় বিশ্বজুড়ে পুঁজিবাজারে যে দর পতন চলছে, তার বাতাস লেগেছে ভারতের বাজারেও। এর সাথে যোগ হয়েছে কয়েকটি ব্লুচিপ কোম্পানির হতাশা জাগানিয়া পারফরম্যান্স। সম্প্রতি প্রকাশিত কয়েকটি কোম্পানির আর্থিক প্রতিবেদন দেশটির বিনিয়োগকারীদের প্রত্যাশার সাথে সঙ্গতিপূর্ণ হয়নি। এসবের সম্মিলিত প্রভাবে গত কয়েকদিন ধরে  অস্থির ভারতের পুঁজিবাজার।

ভারতের ন্যাশনাল স্টক একচেঞ্জের প্রধান মূল্যসূচক নিফটি-৫০ আজ ৩০২ পয়েন্ট বা ১.৭৩ শতাংশ হারিয়ে ১৭ হাজার ১৭৩ পয়েন্টে এসে দাঁড়িয়েছে। এটি ২০২০ সালের মার্চ মাসের পর থেকে এই সূচকের সর্বনিম্ন অবস্থান।

তবে টানা দর পতনেও বাজার নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন দেশটির বাজার বিশ্লেষকরা। ইক্যুইটি ৯৯ এর হেড অব রিসার্চ রাহুল শর্মা বলেছেন, সর্বশেষ প্রান্তিকে কয়েকটি কোম্পানির আর্থিক ফলাফল বিনিয়োগকারীদের প্রত্যাশা পূরণ করতে না পারা এবং রাশিয়া-ইউক্রেন সংঘাতজনিত অস্থিরতার প্রভাবে দর পতন হচ্ছে বাজারে। দীর্ঘ মেয়াদে এই বাজার নিয়ে উদ্বেগের কিছু নেই। তবে বিনিয়োগকারীদের উচিত হবে সতর্কতার সাথে লেনদেন করা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *