বেস্ট হোল্ডিংসের আইপিও শেয়ার বরাদ্দ

নিজস্ব প্রতিবেদক

বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজার থেকে অর্থ সংগৃহের প্রক্রিয়ায় থাকা বেস্ট হোল্ডিংস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেওয়া হয়েছে। কোম্পানিটির আইপিওতে নির্ধারিত সংখ্যার চেয়ে বেশি আবেদন জমা পড়ায় আনুপাতিক হারে শেয়ার বরাদ্দ দেওয়া হয়।

আজ মঙ্গলবার (৩০ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জের সম্মেলন কক্ষে শেয়ার বরাদ্দের এই আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হয়। কোম্পানি ও ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের জন্য ১৯১ কোটি টাকার শেয়ার সংরক্ষিত ছিল। এর বিপরীতে এক হাজার ২২৮ কোটি টাকার আবেদন জমা পড়ে।

সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে নিবাসী বাংলাদেশীরা (Resident Bangladeshi ) মোট আবেদনের ২০.৮৯ শতাংশ পাবেন।

অন্যদিকে অনিবাসী বাংলাদেশীরা (Non-resident Bangladeshi) পাবেন আবেদনের ২৪.৩১ শতাংশ শেয়ার। অর্থাৎ কোনো নিবার্স বিনিয়োগকারী ১০ হাজার টাকার আবেদন করে থাকলে তিনি দুই হাজার ৮৯ টাকার শেয়ার পাবেন।

অপরদিকে অনিবাসী বাংলাদেশী তথা প্রবাসী বিনিয়োগকারী ১০ হাজার টাকার আবেদন করে থাকলে তিনি পাবেন দুই হাজার ৪৩১ টাকার শেয়ার।

গত ১৪ জানুয়ারি নিবাসী ও অনিবাসী বাংলাদেশী বিনিয়োগকারীদের কাছ থেকে বেস্ট হোল্ডিংসের আইপিওর আবেদন জমা নেওয়া শুরু হয়। এটি আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত চলে। এতে সর্বনিম্ন আবেদনের সীমা ছিল ১০ হাজার টাকা; আর সর্বোচ্চ সীমা ছিল ১৫ লাখ টাকা।

আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত সংখ্যার শেয়ারের চেয়ে বেশি শেয়ার কেনার জন্য আবেদন জমা পড়ায় Pro rata ভিত্তিক তথা আনুপাতিক হারে শেয়ার বরাদ্দ করা হয়।

আইপিওর মাধ্যমে শেয়ারবাজার থেকে ৩৫০ কোটি টাকা সংগ্রহ করবে। নিলামে যোগ্য বিনিয়োগকারী তথা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৩৫ টাকা দরে ২ কোটি ৬৫ লাখ ৭৪ হাজার শেয়ার বিক্রি করা হয়েছে। আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের জন্য শেয়ারের দর নির্ধারিত হয় ২৪ টাকায়।

ডিএসইতে অনুষ্ঠিত বেস্ট হোল্ডিংসের শেয়ার বরাদ্দ অনুষ্ঠানে ডিএসইর চিফ রেগুলেটরি অফিসার খাইরুল বাশার আবু তাহের মোহাম্মদ, সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের মহাব্যবস্থাপক রকিবুল ইসলাম চৌধুরী, বেস্ট হোল্ডিংসের কোম্পানি সচিব আবুল কালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

আইপিওর মাধ্যমে বাজার থেকে যে টাকা (৩৫০ কোটি) সংগ্রহ করবে কোম্পানিটি, তা কোম্পানির বিভিন্ন চলমান প্রকল্প বাস্তবায়ন, ব্যাংক ঋণের একাংশ পরিশোধ ও আইপিওর ব্যয় নির্বাহে ব্যবহার করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *