বিপিসির সহযোগী প্রতিষ্ঠানের ৪৭২ কোটি টাকা আত্মসাৎ

নিজস্ব প্রতিবেদক: স্ট্যান্ডার্ড এশিয়াটিক অয়েল কোম্পানির ৪৭২ কোটি টাকা ‘আত্মসাতের’ ঘটনায় কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা জানতে চেয়েছেন হাইকোর্ট। এটি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) সহযোগী প্রতিষ্ঠান।

অডিটর জেনারেল ও বিপিসির চেয়ারম্যানকে এ বিষয়ে আগামী ২০ নভেম্বরের মধ্যে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। একই সঙ্গে অনিয়মের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

আগামী ২০ নভেম্বর এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য দিন ধার্য করেছেন আদালত। একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

উল্লেখ্য, দুদকের আইনজীবী খুরশিদ আলম খান প্রতিবেদনটি আদালতের নজরে আনেন। ওই প্রতিবেদনে বলা হয়, বিপিসির সহযোগী প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড এশিয়াটিক অয়েল কোম্পানির ২১টি অনিয়মের কারণে সরকার ৪৭২ কোটি ৭০ লাখ টাকা রাজস্ব থেকে বঞ্চিত হয়েছে। কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) ২০১২-১৩ থেকে ২০১৯-২০ অর্থবছর পর্যন্ত এসএওসিএলের নথি পর্যালোচনা করে এ তথ্য পেয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *