বিক্রি বাবদ আয় কমেছে রাষ্ট্রায়ত্ত তিন জ্বালানি তেল কোম্পানির

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ত তিন জ্বালানি তেল বিপণনপ্রতিষ্ঠান পদ্ম অয়েল কোম্পানি লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড ও যমুনা অয়েল কোম্পানি লিমেটেডের চলতি ২০২২-২৩ হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) বিক্রি বাবদ আয় কমতে দেখা গেছে। তবে আয় কমলেও এ সময়ে কোম্পানিগুলোর কর-পরবর্তী নিট মুনাফা বেড়েছে। এ তিন প্রান্তিকে কোম্পানিটি তিনটির সম্মিলিত নিট আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ১২৭ কোটি ৮৩ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে সম্মিলিত নিট আয় হয়েছিল ১৩৬ কোটি ৪ লাখ টাকা। এ সময়ে কোম্পানি তিনটির সম্মিলিত নিট আয় কমেছে ৬ দশমিক ৩ শতাংশ।

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২২-২৩ হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে পদ্ম অয়েলের পেট্রোলিয়াম পণ্য বিক্রি বাবদ আয় হয়েছে ৫৯ কোটি ৪ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫৯ কোটি ৪৮ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির আয় কমেছে শূন্য দশমিক ৭৪ শতাংশ। এ সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৬১ কোটি ৬৪ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫০ কোটি ৭৭ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ২১ দশমিক ৪১ শতাংশ।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) পদ্মা অয়েলের পেট্রোলিয়াম পণ্য বিক্রি বাবদ আয় হয়েছে ১৯৭ কোটি ২৩ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৮০ কোটি ১১ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় বেড়েছে ৯ দশমিক ৫১ শতাংশ। আলোচ্য তিন প্রান্তিকে কোম্পানিটি ২২০ কোটি ৫ লাখ টাকা কর-পরবর্তী নিট মুনাফা করেছে, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৬৫ কোটি ৪৪ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানির নিট মুনাফা বেড়েছে ৩৩ শতাংশ। মেঘনা পেট্রোলিয়ামের চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে আয় হয়েছে ৫৩ কোটি ৮ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫৭ কোটি ৯৩ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় কমেছে ৮ দশমিক ৩৭ শতাংশ। সর্বশেষ তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির নিট মুনাফা হয়েছে ৮৫ কোটি ৬০ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৬৮ কোটি ৯৫ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানির নিট মুনাফা বেড়েছে ২৪ দশমিক ১৫ শতাংশ।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে মেঘনা পেট্রোলিয়ামের পণ্য বিক্রি বাবদ আয় হয়েছে ১৭৫ কোটি ৬১ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৬৮ কোটি ৮৫ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির পেট্রোলিয়াম পণ্য বিক্রি বাবদ আয় বেড়েছে ৪ শতাংশ। এ সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২৭০ কোটি ১ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২০৬ কোটি ৮২ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানির নিট মুনাফা বেড়েছে ৩০ দশমিক ৫৫ শতাংশ।

রাষ্ট্রায়ত্ত আরেক জ্বালানি তেল বিপণনপ্রতিষ্ঠান যমুনা অয়েলের চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে পেট্রোলিয়াম পণ্য বিপণন বাবদ আয় হয়েছে ১৫ কোটি ৭১ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৮ কোটি ৬৩ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় কমেছে ১৫ দশমিক ৬৭ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৬১ কোটি ২১ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২২ কোটি ২৬ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ১৭৪ দশমিক ৯৮ শতাংশ।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে যমুনা অয়েলের পণ্য বিক্রি বাবদ আয় হয়েছে ৮৭ কোটি ৬ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৭৭ কোটি ৯৬ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় বেড়েছে ১১ দশমিক ৬৭ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২২৯ কোটি ৮০ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১১৫ কোটি ৩৭ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ৯৯ দশমিক ১৯ শতাংশ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *