বাজেটে পুঁজিবাজারের জন্য আসছে সুখবর

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে ধারাবাহিক পতনের মধ্যে বিনিয়োগকারীদের জন্য সুখবর আসছে। আগামী বাজেট বিনিয়োগ সহায়ক হবে। এবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাথে বৈঠকে বসছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার (১৯ এপ্রিল) সকালে এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বিএসইসি সূত্র অর্থসংবাদকে জানায়, আগামী বাজেটে পুঁজিবাজারে বিনিয়োগ সহায়ক অনেকগুলো সিদ্ধান্ত আসবে। বৈঠকে পুঁজিবাজারের ট্যাক্সের সমস্যা নিয়ে আলোচনা করা হবে। গত ৬ মাসে বিএসইসির পক্ষ থেকে এনবিআরের কাছে অনেকগুলো প্রস্তাব দেওয়া হয়েছে। সেগুলো বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কেও এই বৈঠকে আলোচনা হবে। এছাড়াও পুঁজিবাজারে নতুন আইপিও আসলে টেক্স বেনিফিট বাড়ানোর প্রস্তাব তুলে ধরা হবে।

এর আগে প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির জন্য করপোরেট করহার আড়াই শতাংশ কমানো হয়েছিলো। এবার সেটিকে আরও কমানোর সম্ভাবনা রয়েছে। এছাড়াও পুঁজিবাজারের বিনিয়োগকারীদের জন্য বিভিন্ন স্টেক হোল্ডারদের মধ্য থেকে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ), ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ) সহ বাজার সংশ্লিষ্টদের দাবিসমূহ এনিবিআরের সামনে তুলে ধরা হবে।

সংশ্লিষ্ট সূত্র বলছে, এবারের বাজেট প্রস্তাবনায় পুঁজিবাজারের জন্য বেশ কিছু উল্লেখযোগ্য সুযোগ সুবিধা আসবে। যা বিনিয়োগকারীদের দীর্ঘদিনের দাবি ছিলো।

এর আগে জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট পাস হয়েছিলো। সেই বাজেটে পুঁজিবাজার চাঙা করতে কালো টাকা বিনিয়োগের বিধান রাখা হয়েছিলো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *