পুঁজিবাজার স্থিতিশীল রাখতে স্টক ডিলারদের পুরস্কৃত করার উদ্যোগ বিএসইসির

নিউজ ডেস্ক: পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহন বাড়ানোর লক্ষ্যে স্টক ডিলারদের পুরস্কৃত করতে উদ্যোগ নেওয়ার জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) চিঠি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার (২৬ এপ্রিল) বিএসইসির উপ-পরিচালক মুহাম্মদ ওয়ারিসুল হাসান রিফাত সাক্ষরিত এ সংক্রান্ত চিঠি ডিএসইর ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ হলেও দেশের পুঁজিবাজারে তাদের অংশগ্রহণ খুবই কম। এখানে ক্ষুদ্র বিনিয়োগকারীদের প্রাধান্য বেশি। তাদের অংশগ্রহণ প্রায় ৮০ শতাংশ। যারা জ্ঞানের অভাবে প্রায় ঝুঁকিপূর্ণ ও গুজবভিত্তিক শেয়ারে বিনিয়োগ করে। এতে করে ক্ষুদ্র বিনিয়োগকারীরা অনেক লোকসান করে। একইসঙ্গে বাজারের কাঠামো ক্ষতিগ্রস্থ করে তোলে।

এই পরিস্থিতিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহন বাড়ানো উচিত। এক্ষেত্রে শীর্ষ ডিলারদেরকে পুরুস্কৃত করার মাধ্যমে তাদের নিজস্ব পোর্টফোলিওতে বিনিয়োগ বাড়ানোর উদ্যোগ নেওয়া যেতে পারে। যা পুঁজিবাজারে অর্থ সরবরাহ বৃদ্ধির পাশাপাশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীভিত্তিক হতে সহায়ক হবে।

এজন্য মোট লেনদেন, নিট ক্রয়, ওয়েটেড এভারেজ পোর্টফোলিও মূল্য ইত্যাদি বিবেচনায় শীর্ষ ডিলারদের পুরুস্কৃত করার উদ্যোগ নেওয়ার জন্য ডিএসইকে অনুরোধ করেছে বিএসইসি। যা ২০২১-২২ অর্থবছরের জন্য দিতে উদ্যোগ নেওয়ার জন্য বলা হয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *