ধসের মুখে পুঁজিবাজার

১২ এপ্রিল মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও দৈনিক লেনদেনের পরিমাণ। দিন শেষে আজ ৪.৭৬ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে।

১১ এপ্রিল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৯৭ শতাংশ বা ৬৪.৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৫৭৪.০৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১.৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৪২.৮৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২০.২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৪৩১.৬৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮ টির, কমেছে ৩৩৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৪.৭৬ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ১২ কোটি ৪৪ লাখ ৭১ হাজার ৬৩৭টি শেয়ার ৯০ হাজার ৭৬৩ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৫৩২ কোটি ৯৫ লাখ ৮ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১১ এপ্রিল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩৫ শতাংশ বা ২৩.৮৮ পয়েন্ট কমে অবস্থান করেছে ৬ হাজার ৬৩৮.৫৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.০৫ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ৪৫৪.৭৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬.৫৯ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ৪৫১.৯১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৮১ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছিলো ৯১ টির, কমেছিলো ২৩৪ টির এবং অপরিবর্তিত রয়েছিলো ৫৬ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ২৩.৮৮ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছিলো। সারাদিনে ডিএসইতে ১২ কোটি ৫৪ লাখ ১৮ হাজার ৬০টি শেয়ার ১ লাখ ৭ হাজার ৪৫৭ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৫৫৭ কোটি ৪৬ লাখ ২৫ হাজার টাকা।সে হিসেবে আজ লেনদেন কমেছে ২৪ কোটি ৫১ লাখ ১৭ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৭৪ শতাংশ বা ১৪৫.৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৩৪৯.৩৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৭৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ২৬ টির, কমেছে ২১৯ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮ টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১৩ কোটি ৫৫ লাখ ৪৬ হাজার ৬৪ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিলো ২৪ কোটি ৯১ লাখ ২৮ হাজার ৪ টাকা। অর্থাৎ সিএসইতে আজ লেনদেন কমেছে ১১ কোটি ৩৫ লাখ ৮১ হাজার ৯৪০ টাকা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *