তালিকাভুক্তির পরের বছর থেকেই ব্যবসা হারাচ্ছে সিলকো ফার্মা

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে ২০১৯ সালে তালিকাভুক্ত হয় সিলকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। এর পরের বছর অর্থাৎ ২০১৯-২০ হিসাব বছর থেকেই ধারাবাহিকভাবে কোম্পানিটির ব্যবসা খারাপ হচ্ছে। এ সময়ে প্রতি বছরই কোম্পানিটির বিক্রি কমতে দেখা গেছে। বিক্রি কমার পাশাপাশি বছরগুলোয় কর-পরবর্তী নিট মুনাফাও কমেছে। এমনকি চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথমার্ধেও (জুলাই-ডিসেম্বর) কোম্পানিটির বিক্রি কমার পাশাপাশি নিট মুনাফা কমেছে।

কোম্পানির আর্থিক প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, ২০১৯-২০ হিসাব বছর থেকে টানা ব্যবসা হারাচ্ছে সিলকো ফার্মা। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির বিক্রি হয়েছিল ৭৩ কোটি ৩৭ লাখ টাকা। আগের হিসাব বছরে এ বিক্রি ছিল ৯১ কোটি ৯০ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির বিক্রি কমেছে ১৮ কোটি ৫৪ লাখ টাকা বা ২০ দশমিক ১৭ শতাংশ। আলোচ্য হিসাব বছরে কাম্পানিটির পরিচালন মুনাফা হয়েছে ১১ কোটি ৬৪ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে এ মুনাফা ছিল ১৪ কোটি ৮৬ লাখ টাকা। ২০১৯-২০ হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৮ কোটি ৮২ লাখ টাকা। আগের হিসাব বছরে এ মুনাফা ছিল ১৬ কোটি ২৫ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ৭ কোটি ৯৩ লাখ টাকা বা ৪৮ দশমিক ৮১ শতাংশ।

আলোচ্য হিসাব বছরের ধারাবাহিকতায় পরের বছর অর্থাৎ ২০২০-২১ হিসাব বছরে কোম্পানিটির বিক্রি আরো ১৮ দশমিক শূন্য ৭ শতাংশ কমে হয়েছে ৬০ কোটি ১১ লাখ টাকা। টাকার অংকে এক বছরের ব্যবধানে কোম্পানিটির বিক্রি কমেছে ১৩ কোটি ২৬ লাখ টাকা। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটি পরিচালন মুনাফা হয়েছে ৮ কোটি ৩৯ লাখ টাকা। আর বিভিন্ন খরচ শেষে কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৮ কোটি ৪৬ লাখ টাকা।

সর্বশেষ সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে কোম্পানিটির বিক্রি আরো কমে হয়েছে ৫৫ কোটি ৯৫ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির বিক্রি কমেছে ৪ কোটি ১৬ লাখ টাকা বা ৬ দশমিক ৯২ শতাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির পরিচালন মুনাফা হয়েছে ১০ কোটি ২৯ লাখ টাকা। আর বিভিন্ন খরচ শেষে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৮ কোটি ৪৪ লাখ টাকা। এ নিট মুনাফা আগের হিসাব বছরের চেয়ে প্রায় ২ লাখ টাকা বা দশমিক ২৩ শতাংশ কম।

এদিকে চলতি হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির বিক্রি হয়েছে ২৩ কোটি ৫৬ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে এ বিক্রি ছিল ৩২ কোটি ১০ লাখ টাকা। সে হিসাবে আলোচ্য সময়ের ব্যবধানে কাম্পানিটির বিক্রি কমেছে ৮ কোটি ৫৪ লাখ টাকা বা ২৬ দশমিক ৬০ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির পরিচালন মুনাফা হয়েছে ৪ কোটি ২ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫ কোটি ৬৮ লাখ টাকা। চলতি হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৪ কোটি ৫৪ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪ কোটি ৮৩ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ২৯ লাখ টাকা বা ৬ দশমিক শূন্য ৬ শতাংশ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *