ডিএসইর নতুন সিআরও’র খাইরুল বাশারের যোগদান

পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান রেগুলেটরি কর্মকর্তা (সিআরও) হিসেবে রবিবার (১২ জুন) যোগদান করেছেন খাইরুল বাশার আবু তাহের মোহাম্মদ। এই যোগদানের পূর্বে তিনি এমটিবি ক্যাপিটাল লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত ছিলেন। এর আগে তিনি ২০১৮-২০১৯ সাল মেয়াদের জন্য বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি অন্টারিও কলেজ থেকে ফাইন্যান্সিয়াল সার্ভিসেস কমপ্লায়েন্স অ্যাডমিনিস্ট্রেশন (এফসিএ) এর পোস্ট গ্র্যাজুয়েট সার্টিফিকেট এবং ইউনাইটেড কিংডমে অবস্থিত ইউনিভার্সিটি অব হল থেকে বিজনেস ফাইন্যান্সে এমবিএ ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যাংকিং ও ফিন্যান্সে প্রথম শ্রেণীর স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

বাশার ১৯৯১ সালে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এ কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি ঢাকা ব্যাংকের প্রিন্সিপাল অফিসার এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এ উপ পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও কানাডার টরন্টোতে টিডি ব্যাংক ফাইন্যান্সিয়াল গ্রুপ এর ওয়েলথ ম্যানেজমেন্ট অপারেশন এর টিম লিডার,

মিউচুয়াল ফান্ড অপারেশন প্রাইভেট ট্রাস্ট এ অপারেশন অফিসারসহ গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি ইসি সিকিউরিটিজ লিমিটেডের চিফ অপারেটিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। ডিএসইর এই নতুন সিআরও সুদীর্ঘ পঁচিশ বছরেরও বেশি সময় ধরে আর্থিক পরিষেবাখাতে কাজ করেছেন।

খাইরুল বাশারের দেশে ও বিদেশে ব্যাংক ও শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা ও শেয়ারবাজার সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। তিনি টিডি ওয়েলথ ম্যানেজমেন্ট, টিডি ব্যাংক ফাইন্যান্সিয়াল গ্রুপ, টরেন্টো কানাডা থেকে ২০০৭ অর্থবছরের জন্য পরিষেবা, টিমওয়ার্ক, অবদান এবং ফলাফলে ব্যতিক্রমী কৃতিত্বের জন্য সেরা কর্মকর্তার পুরস্কার (স্টার অ্যাওয়ার্ড) পেয়েছিলেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *