গুজব পুঁজিবাজারের জন্য ক্ষতিকর: বিএসইসি কমিশনার

বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমশিনার প্রফেসর ড. সামসুদ্দিন আহমেদ বলেছেন, গুজবে কান দিবেন না। কারন গুজব অনেক সময় শেয়ার বাজারের জন্য ক্ষতি বয়ে আনে। আমাদের গুজব থেকে বেড় হয়ে আসতে হবে।

শনিবার (৫ মার্চ) বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) কর্তৃক আয়োজিত স্নাতকোত্তর ডিপ্লমা সনদ প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। তিনি বলেন, সুস্থভাবে আর্থিক খাতে কাজ করতে প্রযুক্তির শিক্ষা বাড়াতে হবে। প্রতি নিয়ত নতুন প্রযুক্তির সাথে আমরা পরিচিত হচ্ছি। এসব প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। সামসুদ্দিন আহমেদ বলেন, টি-১ চালু করতে বেশ কিছু প্রস্ততি গ্রহন করেত হবে। এসব প্রস্ততির কাজ চলছে। তবে টি-১ পুরোদমে চালু করতে কিছু সময় লাগবে।

বিএসইসি কমিশনার বলেন, ব্যবসা স্বুস্থ ভাবে পরিচালনার জন্য শিক্ষিত মানুষ দরকার। তবে আমাদের দেশে সঠিক ভাবে ব্যবসা পরিচালনার জন্য এখন পর্যন্ত দক্ষ মানুষের অভাব রয়েছে। এজন্য বেশ কিছু ক্ষেত্রে বিদেশে থেকে দক্ষ মানুষ এনে অভাব পূরনে করতে হয়। তবে আমাদের দেশেও এখন অনেক ক্ষেত্রে দক্ষ মানুষে তৈরি হচ্ছে। তিনি বলেন, বাজারে চাহিদার সাথে সমন্বয় রেখে মানুষকে শিক্ষা দিতে হবে। এজন্য হাতে কলমে শিক্ষা বাড়াতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে আর্থিক প্রতিষ্ঠন বিভাগের সচিব শেখ মোহাম্মদ সেলিম উল্লাহ বলেন, আমাদের দেশ রয়েছে ৬ ঋতু। সময়ের সাথে ঋতু পরিবর্তন হয়। ঠিক তেমনি দেশের শেয়ার বাজার বিভিন্ন সময় তার রুপ পরিবর্তন করে। শেয়ার বাজারে লেনদেন একটি কঠিন কাজ। সেই কঠিন কাজকে বিআইসিএম শিক্ষা দিয়ে থাকে। এটি একটি নিঃসন্দেহে প্রশংসনীয় দাবি রাখে বলে তিনি মনে করেন।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এএসএম মাকসুদ কামালের সভাপতিত্বে অন্যন্যের মধ্যে বিআইসিএম’র নির্বাহি সভাপতি প্রফেসর ড. মাহমুদা খাতুন উপস্থিত ছিলেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *