সুশাসনের জন্য অ্যাওয়ার্ড পেল শেয়ারবাজারের ৩৭ প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারের তালিকাভুক্ত ৩৭ প্রতিষ্ঠানকে কর্পোরেট সুশাসনের জন্য ১২টি ক্যাটাগরিতে পুরস্কার দিয়েছে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)।

আজ শনিবার সন্ধ্যায় রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের গ্র্যান্ড বলরুমে কোম্পানিগুলোর কাছে নবম আইসিএসবি ন্যাশনাল অ্যাওয়ার্ড-২০২১ তুলে দেওয়া হয়।

২০২১ সালে কোম্পানিগুলোর সাফল্যের ভিত্তিতে এই পুরস্কার প্রদান করা হয়। কর্পোরেট সুশাসনের জন্য অ্যাওয়ার্ড প্রদানের এবার প্রতিপাদ্য ছিল ‘প্রমোটিং গভর্নিং এক্সিলেন্স’। ইনস্টিটিউট কর্তৃক নির্ধারিত মানদন্ডের উপর ভিত্তি করে কোম্পানিগুলোকে তাদের স্বচ্ছ কর্পোরেট গভার্নেন্সের জন্য এ অনুষ্ঠানে স্বীকৃতি দেওয়া হয়।

২০২১ সালে এই প্রতিষ্ঠানগুলোর সামগ্রিক ব্যবস্থাপনার ক্ষেত্রে তারা কতটা কর্পোরেট ন্যায়পরায়ণতা, স্বচ্ছতা ও জবাবদিহি বজায় রেখেছে তার পরিপ্রেক্ষিতে কোম্পানিগুলিকে প্রধানত মূল্যায়ন করা হয়। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, কর্পোরেট গভর্নেন্স কমিটির চেয়ারম্যান এম নুরুল আলম, কাউন্সিল সদস্য মোহাম্মদ শফিকুল ইসলাম ভূঁইয়াসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইসিএসবির প্রেসিডেন্ট মোহাম্মদ আসাদ উল্লাহ।

২০২১ সালের সামগ্রিক কর্পোরেট সুশাসন মানদণ্ড অনুসারে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোকে বিভিন্ন ক্যাটাগরিতে সুশাসন প্রতিপালনের জন্য গোল্ড, সিলভার ও ব্রোঞ্জ পদক দেওয়া হয়। প্রধান অতিথির বক্তৃতায় সালমান এফ রহমান বলেন, জিডিপি, মাথাপিছু আয়সহ বিভিন্ন খাতে আমাদের প্রবৃদ্ধি বাড়ছে। এটা সম্ভব হয়েছে মূলত বেসরকারি খাতের জন্য। এ কারণে সরকার বেসরকারি খাতের বিকাশের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি করে দিচ্ছে।

তিনি বলেন, অনেক আইন পাশ হয়, কিন্তু অনেক সময়ই সে উদ্দেশ্য বাস্তবায়ন হয় না। আইসিএসবি সেটা শতভাগ পালন করছে। কোম্পানির মালিকরা তাদের স্বীকৃতিও দিয়েছে। বিশেষ অতিথির বক্তৃতায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আমাদের দেশে বড় ধরনের অর্থনৈতিক পরিবর্তন হচ্ছে। এর পেছনে অগ্রগামী ভূমিকা রাখছে বেসরকারি খাত।

তিনি বলেন, সুতরাং তাদের ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও সুশাসন থাকা জরুরি। সরকারও এ ক্ষেত্রে কোম্পানিগুলোকে সুশাসন নিশ্চিতে প্রয়োজনীয় সহযোগিতা অব্যাহত রাখবে। সিনিয়র বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, সরকারের ব্যবসা সহজীকরণ নীতির কারণে আমাদের কোম্পানিগুলো দেশে-বিদেশে বিস্তৃত হচ্ছে। কোম্পানিগুলোর গভার্নেন্স এবং কমপ্লাইন্স খুবই জরুরি। এটা এখন বিশ্বব্যপি আলোচিত হচ্ছে।

তিনি বলেন, বিশ্ববাজারে ব্যবসা করতে হলে অবশ্যই জবাবদিহি থাকতে হবে। ব্যবসার ক্ষেত্রে জবাবদিহি এবং স্বচ্ছাতা চর্চা করতে হবে। ১২টি ক্যাটাগরিতে ডিএসই এবং সিএসই তালিকাভুক্ত বিজয়ী কোম্পানিগুলোকে ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়। জেনারেল ব্যাংকিং সেক্টরে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে ইস্টার্ন ব্যাংক লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড সিলভার এবং ব্র্যাক ব্যাংক লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে। ইসলামিক ব্যাংকিং ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড।

নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়াল ইন্সটিটিউশন ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি; আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড সিলভার এবং বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে। লাইফ ইন্স্যুরেন্স ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড: ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড সিলভার এবং সন্ধানী লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

জেনারেল ইন্স্যুরেন্স ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেড ও পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড যৌথভাবে সিলভার এবং সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও সিটি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড যৌথভাবে ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

ফার্মাসিউটিক্যালস ও কেমিক্যাল ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড সিলভার এবং ওরিয়ন ফার্মা লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে। ইঞ্জিনিয়ারিং কোম্পানি ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি সিঙ্গার বাংলাদেশ লিমিটেড সিলভার এবং রানার অটোমোবাইলস পিএলসি ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

টেক্সটাইল ও আরএমজি ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে প্যারামাউন্ট টেক্সটাইল পিএলসি, মতিন স্পিনিং মিলস পিএলসি সিলভার এবং স্কয়ার টেক্সটাইল লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে। ফুড ও অ্যালায়েড ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে ইউনিলিভার কনজ্যুমার কেয়ার লিমিটেড, গোল্ডেন হার্ভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড সিলভার এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে। ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে যৌথভাবে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেড ও ম্যারিকো বাংলাদেশ লিমিটেড এবং যৌথভাবে সিলভার অর্জন করেছে লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড ও প্রিমিয়ার সিমেন্ট মিলস পিএলসি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *