মার্জিন ঋণ সুবিধা বাড়ছে, আসছে নগদ উত্তোলনের সুযোগ

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারের চলমান মন্দাবস্থা কাটাতে মার্জিন ঋণ সুবিধা বাড়ানোর সিদ্ধান্ত নিতে যাচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এবার মার্জিন ঋণ সুবিধা ১:১ বা নিজস্ব ১ টাকার বিপরীতে ১ টাকা পর্যন্ত মার্জিন ঋণ নেওয়ার বিষয়ে কমিশন সিদ্ধান্ত নিতে যাচ্ছে। যা আগামিকাল থেকেই কার্যকরি করার লক্ষ্যে কমিশন কাজ করছে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

মার্জিন ঋণ সুবিধা বাড়ানো ছাড়াও ক্ষুদ্র বিনিয়োগকারীদের সুবিধার্থে ব্রোকারেজ হাউজ থেকে নগদ টাকা উত্তোলনের অনুমোদন দিতে যাচ্ছে কমিশন। এক্ষেত্রে বিনিয়োগকারীদের সমন্বিত গ্রাহক হিসাব থেকে ৫ লাখ টাকা পর্যন্ত নগদ উত্তোলনের অনুমোদন দেওয়া হবে।

নগদ উত্তোলনের সুবিধা শেয়ারবাজারের জন্য খুবই প্রয়োজনীয় বলে জানান ডিএসইর সাবেক এক পরিচালক। তিনি বলেন, কমিশন নগদ উত্তোলনের সুবিধা বাতিল করার পরে অনেক বিনিয়োগকারী তাদের বিও হিসাব বন্ধ করে দেয়। কারন তারা ব্রোকারেজ হাউজে নগদ জমা ও নগদ উত্তোলন করত। যে সুযোগ বাতিল করায় শেয়ারবাজার থেকে নিজেদেরকে গুটিয়ে নেয়। এই সমস্যাটি সমাধানে ডিবিএসহ বিভিন্নভাবে কমিশনকে বোঝানো হয়েছে। অবশেষে কমিশন বিনিয়োগকারীদের স্বার্থে নগদ উত্তোলনের সুযোগ করে দিতে যাচ্ছে। এটা নিশ্চিতভাবে শেয়ারবাজারে তারল্য প্রবাহ বাড়াবে।

উল্লেখ্য, বর্তমানে শেয়ারবাজারে ১:৮০ বা বিনিয়োগকারীদেরকে নিজস্ব ১ টাকার বিপরীতে ৮০ পয়সা বা ৮০% মার্জিনের সুযোগ রয়েছে। এক্ষেত্রে তালিকাভুক্ত ৪০ মূল্য-আয় অনুপাতের (পি/ই রেশিও) পর্যন্ত যেকোন সিকিউরিটিজে ৮০% হারে মার্জিন ঋণ পাওয়া যায়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *