ভোলা থেকে সারাদেশে গ্যাস সরবরাহ করবে ইন্ট্রাকো

নিজস্ব প্রতিবেদক: জ্বালানি সংকট মোকাবিলায় ভোলার প্রাকৃতিক গ্যাসকে সিএনজিতে (কম্প্রেসড ন্যাচারাল গ্যাস) রূপান্তর করে দেশের শিল্পকারখানায় সরবরাহের উদ্যোগ নিয়েছে সরকার। আর সেই গ্যাস সরবরাহ করে সারাদেশের শিল্পে পৌঁছে দেওয়ার জন্য আবেদন করেছে শেয়ারবাজারের তালিকাভুক্ত কোম্পানি ইন্ট্রাকো রিফুয়েলিং লিমিটেড।

পেট্রোবাংলার একটি সূত্র জানিয়েছে, সিএনজি খাতের ব্যবসায়ী ‘ইন্ট্রাকো’ ভোলা থেকে সিএনজি করে গ্যাস এনে শিল্পে সরবরাহে পেট্রোবাংলার কাছে আবেদন করেছে। আরও দুটি প্রতিষ্ঠান আবেদন করেছে বলে পেট্রোবাংলার এক কমকর্তা জানিয়েছেন।

এ বিষয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ভোলায় গ্যাস মজুদ রয়েছে। শিগগিরই আরও গ্যাস পাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে মূল ভূখ- থেকে বিচ্ছিন্ন হওয়ার কারণে সেই গ্যাস শিল্পে ব্যবহার করা যাচ্ছে না।

তিনি বলেন, ভোলার গ্যাস কীভাবে অর্থনৈতিক কাজে ব্যবহার করা যায়, শিল্পে ব্যবহার করা যায়, সেটি নিয়েই ভাবা হচ্ছে। সিএনজি করে এনে শিল্পে ব্যবহার করা যায় কিনা, তা দেখা হচ্ছে।

পেট্রোবাংলার এক কর্মকর্তা বলেন, ভোলা থেকে সিএনজি আকারে গ্যাস আনতে হলে কী ধরনের পরিবহন বা সিএনজি ট্রেইলার ব্যবহার করা যায়, কী প্রক্রিয়ায় আনা যাবে, কী কনটেইনার ব্যবহার করা হবে, সেটি নিরাপদ কিনা- এমনকি প্রতি কিউবিক মিটার গ্যাস ভোলা থেকে এনে শিল্পে সরবরাহ পর্যন্ত খরচ কত পড়বে- সব বিষয় বিবেচনা করতে হবে।

তিনি আরও বলেন, ভোলা থেকে গ্যাস আনতে হলে বিশাল নৌপথ ও সমুদ্রপথ পাড়ি দিতে হবে। সেখান থেকে এই গ্যাস বড় কনটেইনারবাহী ট্রাকে করে বিভিন্ন গন্তব্যে পৌঁছাবে। ফলে পুরো বিষয়টি বিশ্লেষণ করে সিদ্ধান্ত নিতে হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *