তিন ব্যাংকের ডিভিডেন্ড প্রদান সংক্রান্ত ব্যাখ্যা তলব

নিজস্ব প্রতিবেদক: শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ড না দেওয়া এবং শুধুমাত্র স্টক ডিভিডেন্ড দেওয়ায় শেয়ারবাজার তালিকাভুক্ত তিনটি ব্যাংকের পরিচালনা পর্ষদসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের তলব করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একইসঙ্গে ব্যাংক তিনটির কাছে ডিভিডেন্ড না দেওয়া এবং নামমাত্র স্টক ডিভিডেন্ড প্রদান করার কারণ হিসবে প্রয়োজনীয় নথিপত্রসহ ব্যাখা চেয়েছে কমিশন।

ব্যাংকগুলো হলো- রূপালী ব্যাংক, ন্যাশনাল ব্যাংক ও আইসিবি ইসলামিক ব্যাংক।

তথ্য মতে, ডিভিডেন্ড না দেওয়ায় ন্যাশনাল ব্যাংক ও আইসিবি ইসলামিক ব্যাংককে এবং শুধুমাত্র বোনাস ডিভিডেন্ড দেওয়ায় রূপালী ব্যাংককে পরিচালনা পর্ষদসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের তলব করা হয়েছে।

সূত্রে জানা গেছে, ন্যাশনাল ব্যাংককে বিএসইসি জানিয়েছে- ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে ব্যাংকটির পরিচালনা পর্ষদ ০.১২ টাকা শেয়ারপ্রতি মুনাফার (ইপিএস) বিপরীতে কোনো ডিভিডেন্ড না দেওয়ার সুপারিশ করেছে। গত ১২ জুন পর্যন্ত কোম্পানির প্রতিটি শেয়ারের বাজার মূল্য ছিল ৮ টাকা ২০ পয়সা। এ পরিস্থিতিতে বিনিয়োগকারীদের বৃহত্তর স্বার্থে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ১১(২) এর অধীনে আগামী ২৩ জুন বিকাল ৩টায় ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য, কোম্পানি সচিব (সিএস) ও প্রধান অর্থ কর্মকর্তাকে (সিএফও) প্রাসঙ্গিক কাগজপত্র এবং নথিসহ ডিভিডেন্ড না দেওয়ার কারণ ব্যাখ্যা প্রদান করতে নির্দেশ দেওয়া হলো।

একইভাবে আইসিবি ইসলামিক ব্যাংককে বিএসইসি জানিয়েছে- ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে ব্যাংকটির পরিচালনা পর্ষদ শেয়ারপ্রতি লোকসান ৫৯ পয়সার বিপরীতে কোনো ডিভিডেন্ড না দেওয়ার সুপারিশ করেছে। গত ১২ জুন পর্যন্ত ব্যাংকটির প্রতিটি শেয়ারের বাজার মূল্য ছিল ৪ টাকা ৭০ পয়সা। এ পরিস্থিতিতে বিনিয়োগকারীদের বৃহত্তর স্বার্থে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ১১(২) এর অধীনে আগামী ২০ জুন বিকাল ৩টায় আইসিবি ইসলামিক ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য, কোম্পানি সচিব (সিএস) ও প্রধান অর্থ কর্মকর্তাকে (সিএফও) প্রাসঙ্গিক কাগজপত্র এবং নথিসহ ডিভিডেন্ড না দেওয়ার কারণ ব্যাখ্যা প্রদান করতে নির্দেশ দেওয়া হলো।

এছাড়া রূপালী ব্যাংককে বিএসইসি জানিয়েছে- ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে ব্যাংকটির পরিচালনা পর্ষদ ১.১০ টাকার শেয়ারপ্রতি মুনাফার (ইপিএস) বিপরীতে ২ শতাংশ স্টক ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। গত ১২ জুন পর্যন্ত ব্যাংকটির প্রতিটি শেয়ারের বাজার মূল্য ছিল ২৯ টাকা ৫০ পয়সা। এ পরিস্থিতিতে বিনিয়োগকারীদের বৃহত্তর স্বার্থে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ১১(২) এর অধীনে আগামী ২২ জুন বিকাল ৩টায় রূপালী ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য, কোম্পানি সচিব (সিএস) ও প্রধান অর্থ কর্মকর্তাকে (সিএফও) প্রাসঙ্গিক কাগজপত্র এবং নথিসহ স্টক ডিভিডেন্ড দেওয়ার কারণ ব্যাখ্যা প্রদান করতে নির্দেশ দেওয়া হলো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *