জাহিন স্পিনিং’র শেয়ার কারসাজিতে ১ কোটি টাকার মুনাফায় জরিমানা ২৫ লাখ

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি জাহিন স্পিনিং মিলসের শেয়ার কারসাজির মাধ্যমে বিনিয়োগকারীদের কাছ থেকে ১ কোটি ১ লাখ ৬৪ হাজার ৫৭৮ টাকা লুটে নিয়েছেন সাইফ উল্লাহ। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিষয়টির প্রমাণ পেয়েছে। ফলে কারসাজির দায়ে সাইফ উল্লাহ নামে এক বিনিয়োগকারীকে ২৫ লাখ টাকা জরিমানা করেছে বিএসইসি।

বিএসইসির কমিশনার আব্দুল হালিম স্বাক্ষরিত এক চিঠিতে গত ১৮ অক্টোবর তাকে এ শাস্তি দেওয়া হয়। জরিমানার অর্থ আগামী ৩০ কর্মদিবসের মধ্যে বিএসইসির ইস্যুকৃত ব্যাংক ড্রাফট/পে-অর্ডারের মাধ্যমে জমা প্রদান করতে বলা হয়েছ। তা না হলে আইন অনুসারে ব্যবস্থা নেবে কমিশন। বিষয়টি নিশ্চিত করছেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম। তবে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

বিএসইসির তথ্য মতে, ঢাকা স্টক এক্সচেঞ্জের তদন্ত প্রতিবেদনে ২০১৯ সালের ২৫ নভেম্বর থেকে ১১ ডিসেম্বর সময়ে তিনটি বিও অ্যাকাউন্টে সিরিয়াল ট্রেডিংয়ের মাধ্যমে ১ কোটি ৪ লাখ ২৯ হাজার ৭১১টি শেয়ার কিনে ৪০ দশমিক ৪৮ শতাংশ দাম বাড়িয়েছে ৬৫ লাখ ৩০ হাজার ২৬৭টি শেয়ার বিক্রি করেছেন। তাতে তার মুনাফা হয়েছে ১ কোটি ১ লাখ ৬৪ হাজার ৪৫৭ টাকা। তদন্ত প্রতিবেদন অনুসারে সেই সময়েও তার কাছে আরও ৪৮ লাখ ২৭ হাজার ৮৭০ টাকার আন রিয়েলাইজড গেইন ছিল। যা সম্পূর্ণরূপে আইনের লঙ্ঘন।

আইনের লঙ্ঘনের বিষয়টি নিয়ে প্রথম বিনিয়োগকারীকে তলব করে কমিশন। এরপর শুনানির জন্য ডাকে বিএসইসি। কিন্তু শুনানিতে সঠিক জবাব দিতে পারেনি বিনিয়োগকারী। তার বক্তব্যে কারসাজি হয়েছে বলে প্রমাণিত হয়। কারসাজি প্রমাণিত হওয়া বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স,১৯৬৯ এর সেকশন ২২ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। বিএসইসির নিয়ম ভঙ্গের দায়, পুঁজিবাজারের শৃঙ্খলা,স্বচ্ছতা এবং জনস্বার্থে সাইফ উল্লাহকে ২৫ লাখ টাকার অর্থদণ্ড ধার্য করে কমিশন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *